বৃষ্টি ও বজ্রপাত নিয়ে ভয়ঙ্কর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জানিয়েছে, দুয়েক দিনের মধ্যে সারাদেশে ছড়িয়ে পড়বে বর্ষার আবহ। আগামী পাঁচ দিনের মধ্যে বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়বে। রোববারের মতো সোমবারও ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের কোথাও কোথাও ভারি বর্ষণ হতে পারে।
 
আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট এবং ঢাকার পূর্বাঞ্চল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য অনুকূল পরিস্থিতি রয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সারাদেশের অবশিষ্টাংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিস্তার লাভ করবে।
 
আবহাওয়ার সতর্কবার্তায় তিনি বলেন, পশ্চিমা লঘুচাপের সঙ্গে পুবালী বায়ুর মিলনে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা তার বেশি) বর্ষণ হতে পারে।
 
এর আগে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ ১০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এসময় ঢাকায় হয়েছে ১৬ মিলিমিটার বৃষ্টিপাত। এছাড়া চট্টগ্রামে ৯৮ মিলিমিটার, সন্দ্বীপে ৯৭ মিলিমিটার, ফেনীতে ৮২ মিলিমিটার ও কক্সবাজারে ৭৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।